এইচএসসি রেজাল্ট কবে দিবে ২০২৪ - জানালেন শিক্ষাবোর্ড


HSC রেজাল্ট কবে দিবেঃ ২০২৪ সালের এইচএসসি ও সমমানের রেজাল্ট কবে দিবে তার তারিখ ও সময়সূচী প্রকাশ করেছে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা। এই সম্পর্কে নিশ্চয়তা প্রদান করেছেন নতুন শিক্ষা উপদেষ্টা তপন কুমার।

আজকের পোস্টে আমরা জানাবো HSC রেজাল্ট কবে দিবে সেই সম্পর্কে বিস্তারিত। আমরা আরও দেখবো ঘরে বসেই কিভাবে HSC রেজাল্ট দেখা যাবে। এছাড়াও সকল আপডেট পেয়ে যাবেন আমাদের ফেইসবুক পেইজ ও গ্রুপে। 

এইচএসসি ২০২৪ সম্পর্কে সকল আপডেট পেতে দৈনিক শিক্ষা বাংলাদেশ এই পেইজ টি ফলো করে আপডেট থাকুন। তাহলে আমরা জেনে নেই, HSC রেজাল্ট কবে দিবে সেই সম্পর্কে। 

HSC রেজাল্ট কবে দিবে ২০২৪ সাল এইচএসসি পরীক্ষা

প্রিয় পাঠক, প্রতি বছরের ন্যায় ২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয় গত ১৭ আগস্ট ২০২৪ তারিখে। তবে চট্টগ্রাম শিক্ষাবোর্ড, কারিগরি শিক্ষাবোর্ড এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষা ২৭ আগস্ট ২০২৩ তারিখে শুরু হয়। 

এরপর ২০২৪ এর এইচএসসি ও সমমানের পরীক্ষার রুটিন অনুযায়ী সকল পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পরিকল্পনা থাকলেও দেশের রাজনৈতিক অবস্থার জন্য সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। শিক্ষার্থীদের সাথে আলোচনা করে মূল্যায়নের মাধ্যমে এইচএসসি ২০২৪ ব্যাচের ফলাফল প্রস্তুত করা হয়েছে।

HSC রেজাল্ট কবে দিবে সে সম্পর্কে যা জানানো হয়েছে শিক্ষাবোর্ড থেকে জেনে নিন

এইচএসসি ২০২৪ এর পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ঘোষণা দিয়েছে শিক্ষাবোর্ড। গত বুধবার সকালে এক সাংবাদিক সম্মেলনে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সংগঠন আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি তপন কুমার সরকার এই সম্পর্কে জানান। তিনি জানিয়েছেন -

আগামী ১৫ অক্টোবর ২০২৪ তারিখে এইচএসসি ও সমমানের পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে। গতবছরের চেয়ে এক মাস আগেই এইচএসসি পরীক্ষার ফল প্রকাশিত হবে। কেননা গতবছর এইচএসসি পরীক্ষার ফলাফল ২৬ নভেম্বর প্রকাশিত হয়েছিল। এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ ১৫ অক্টোবর ২০২৪। তিনি বলেন আমরা ইতিমধ্যে এইচএসসি ২০২৪ ফলাফল প্রস্তুত করে ফেলেছি নির্ধারিত সময়ে আমরা তা শিক্ষার্থীদের জানিয়ে দিবো। 

আমরা রেজাল্ট হাতে পাওয়ার পর সেটি মাননীয় প্রধান উপদেষ্টার নিকট হস্তান্তর করবো এবং তার অনুমতি নিয়ে আমরা পরবর্তীতে এইচএসসি ২০২৪ এর রেজাল্ট প্রকাশ করবো। 

আপনারা শিক্ষকদের খাতা যাচাই প্রক্রিয়ার জন সময় নির্ধারণ করে দিয়েছে যাতে করে আমরা আগামী ১৫ অক্টোবর সকাল ১১ টায় আমরা শিক্ষার্থীদের হাতে এইচএসসি পরীক্ষার রেজাল্ট পৌঁছে দিবো। 


HSC রেজাল্ট কবে দিবে - রেজাল্ট কিভাবে পাবো দেখে নিন

আগামী ১৫ অক্টোবর ২০২৪ তারিখে এইচএসসি ২০২৪ পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়ার পর প্রত্যেক শিক্ষার্থী তার হাতে থাকা মোবাইল অথবা যেকোনো কম্পিউটারের দোকান থেকে নিজ নিজ ফলাফল দেখতে পারবে। এ সম্পর্কে আন্তঃশিক্ষা বোর্ড নোটিশে জানিয়েছেন যে, আগামী ১৫ অক্টোবর ২০২৪ তারিখ বেলা ১১:০০ মিনিটে এইচএসসি পরীক্ষা ২০২৪ এর ফলাফল নিজ নিজ প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে প্রকাশিত হবে। নিম্নে উল্লেখিত যে কোন পদ্ধতিতে নিজ নিজ প্রতিষ্ঠানের Result Sheet Download করা যাবে। 

  • (১) ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd এ রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের ইআইআইএন (EIIN) এন্ট্রি করে প্রতিষ্ঠান ভিত্তিক রেজাল্ট শীট ডাউনলোড করা যাবে।
  • (২) www.dhakaeducationboard.gov.bd ওয়েবসাইটে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নাম্বার এর মাধ্যমে ব্যক্তিগত রেজাল্ট শীট ডাউনলোড করতে পারবে সকল শিক্ষার্থীরা।
  • (৩) পরীক্ষার ফলাফল প্রকাশের পর এসএমএসের (SMS) মাধ্যমে নিম্নোক্ত উপায়ে ফল সংগ্রহ করা যাবে।
  • HSC BOARD NAME (First 3 Letters) Roll Year টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে। তাহলে ফিরতি এসএমএস এ রেজাল্ট পেয়ে যাবে।
  • (৪) সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ কে অনলাইনের মাধ্যমে প্রাপ্ত ফলাফল ডাউনলোড করে প্রকাশ করার জন্য www.dhakaeducationboard.gov.bd ওয়েবসাইটের রেজাল্ট কর্নারে ক্লিক করে বোর্ড প্রতিষ্ঠানের ইআইআইএন (EIIN) এর মাধ্যমে ফল ডাউনলোড করার পরামর্শ দেওয়া হলো।


এসএমএস এর মাধ্যমে মাদ্রাসা বোর্ডের রেজাল্ট বের করার নিয়ম

আপনারা যারা মাদ্রাসা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষা দিয়েছেন তারা মুঠোফোন থেকে এসএমএস এর মাধ্যমে পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। সেক্ষেত্রে আপনার মেসেজ অপশন থেকে HSC MAD ROLL 2024 লিখে পাঠিয়ে দিবেন 16222 নম্বরে। তারপর ফিরতি এসএমএস এ আপনার রেজাল্ট দেখতে পারবেন। এক্ষেত্রে ২ টাকা চার্জ প্রযোজ্য।

এসএমএস এর মাধ্যমে কারিগরি বোর্ডের রেজাল্ট বের করার নিয়ম

আপনারা যারা টেকনিক্যাল বোর্ড বা কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষা দিয়েছেন তারা ফলাফল প্রকাশের পরে এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখতে পারবেন। এর জন্য আপনাকে মোবাইলের এসএমএস অপশনে গিয়ে HSC TEC ROLL 2024 লিখে পাঠিয়ে দিবেন 16222 নম্বরে। তারপর ফিরতি এসএমএস এ আপনার রেজাল্ট দেখতে পারবেন। এক্ষেত্রে ২ টাকা চার্জ প্রযোজ্য।

ইতিমধ্যে আমরা সাধারণ বা অন্যান্য বোর্ডের রেজাল্ট দেখার নিয়ম বলে দিয়েছি। উপরোক্ত নিয়মে আপনারা এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন।

আমাদের শেষ কথা

এবারের এইচএসসি ২০২৪ পরীক্ষায় প্রায় অনেক শিক্ষার্থী পরিপূর্ন প্রস্তুতি নিতে পারেনি। অনেকেই এবার পরীক্ষায় আশানুরুপ ফলাফল লাভ করবে না, এক্ষেত্রে তারা বোর্ড চ্যালেঞ্জ করতে পারবে। 

আমরা যদি গত বছরের বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট দেখি তাহলে দেখতে পাবো অনেকেরই ফেইল থেকে পাশ নম্বর এসেছে এবং অনেক অনেক শিক্ষার্থী A গ্রেড থেকে A+ পেয়েছে। তাই আপনার রেজাল্ট খারাপ হলেও হতাশ হবেন না। 

আমাদের ওয়েবসাইট এ এসকল আরো আপডেট পোস্ট করা হবে, কিভাবে বোর্ড চ্যালেঞ্জ করতে হয়, বোর্ড পরীক্ষার রেজাল্ট, ঢাকা বোর্ডের রেজাল্ট কবে দিবে, আরো অনেক পোস্ট আসছে সামনে তাই আমাদের গুগল নিউজ ফলো করে রাখুন। 

আশা করি আপনারা আজকের পোস্ট থেকে জানতে পেরেছেন যে HSC রেজাল্ট কবে দিবে ২০২৪। আজকের পোস্ট সম্পর্কে কোনো মন্তব্য থাকলে আমাদের কে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন, সাথে থাকার জন্য ধন্যবাদ। 
Telegram GroupJoin Now
Facebook PageFollow Now
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি ৫ম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন