১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা ২০২৪ (বাছাই করা সেরা বক্তৃতা পিডিএফ লিঙ্ক সহ) | জাতীয় শোক দিবস

১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক, আশা করি ভালো আছেন। টেপলাইভ.কম এর নতুন একটি পোস্টে আপনাকে স্বাগতম। আপনি নিশ্চই ১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা খুঁজছেন? তাহলে একদম সঠিক জায়গায় এসেছেন। 

আজকের ব্লগ পোষ্টে আমরা জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা রচনা করেছি। আপনারা যেকোনো অনুষ্ঠানে বা প্রতিযোগিতার মঞ্চে এই বক্তৃতা টি বলতে পারেন বা লিখতে পারেন। 

আশা করি আজকের পোস্টে দেওয়া বক্তৃতা এবং জাতীয় শোক দিবস উপলক্ষে কবিতা গুলো আপনার চাহিদা পূরণ করে আপনার উপকারে আসবে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে দেখে নেওয়া যাক ১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা এবং পিডিএফ ফাইলটি। 

Table of contents (সূচিপত্র)


জাতীয় শোক দিবস উপলক্ষে বক্তৃতা রচনা ২০২৪

প্রিয় পাঠক, ১৫ আগষ্ট বাঙালি জাতির জীবনে এক বিষাদময় এবং স্মরণীয় দিন। ১৯৭৫ সালের এই দিনে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তার নিজ বাসভবনে হত্যা করা হয়। প্রতিবছর এই দিনে জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন শিক্ষাঙ্গন ও সরকারি প্রতিষ্ঠানে নানা ধরনের বক্তৃতা রচনাআর আয়োজন করা হয়। 

প্রতিবছর এই দিনটিতে এই সকল উদ্যোগের মাধ্যমে স্মরণীয় করে রাখা হয় এই শোক দিবসটিকে। এছাড়াও নতুন প্রজন্মের কাছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর পরিচয় তুলে ধরতে নানা ধরনের কার্যকলাপের আয়োজন করা হয়। তাই আমরা অনেকেই জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ ই আগস্ট সম্পর্কে বক্তৃতা রচনা খুঁজে থাকি। 

আজকের পোস্টে আমরা বাংলাদেশ সরকারি ওয়েবসাইট কর্তৃক প্রদত্ত ১৫ ই আগস্ট সম্পর্কে প্রকাশিত পিডিএফ ফাইলটি শেয়ার করেছি। আজকের পোস্টটির সম্পূর্ণ পড়লে আপনি ১৫ ই আগস্ট সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এবং ১৫ আগস্ট এর জন্য বক্তৃতা প্রদান করতে পারবেন।

১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা রচনা ২০২৪ 

১৫ আগষ্ট জাতীয় শোক দিবসে আমাদের অনেকেরই এই সম্পর্কে বক্তৃতা রচনা করতে হয়। অনেকেই ১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা রচনায় অংশগ্রহন করেন। তাই আগে থেকে যদি বক্তৃতা রচনা পরে নেওয়া যায় তাহলে ভুল ত্রুটি এড়িয়ে চলা যায়। 

মঞ্চে দাঁড়িয়ে বক্তৃতা দেওয়া কিংবা প্রতিযোগিতায় বক্তৃতা রচনা করার জন্য আজকের পোস্টে দেওয়া ১৫ ই আগস্ট সম্পর্কে বক্তৃতা পিডিএফ টি আপনার উপকারে আসবে। যেহুতু এটি কোনো হেলাফেলা করার বিষয় না। 

বাঙালি জাতির এক সত্য ইতিহাস। তাই ভুল ত্রুটি এড়িয়ে চলতে পূর্ব থেকেই প্রস্তুতি নিন। সম্পূর্ন বক্তৃতা টি পড়ুন জানুন এবং তারপর অংশ নিন বক্তৃতায়।

১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা নমুনা ২০২৪

আসসালামু আলাইকুম প্রিয় সুধীবৃন্দ, 

প্রথমেই আমি ধন্যবাদ জানাতে চাই আজকের এই অনুষ্ঠানের আয়োজককে। পাশাপাশি ধন্যবাদ জানাই উপস্থিত সভাপতিসহ সবাইকে। আমি আরো ধন্যবাদ জানাতে চাই জাতির এই বিশেষ সুখের দিনে আমাকে আপনাদের সামনে বক্তৃতা দেওয়ার সুযোগ করে দেওয়ার জন্য। 

যদি রাত পোহালে শোনা যেত, বঙ্গবন্ধু মরে নাই। যদি রাজপথে আবার মিছিল হতো বঙ্গবন্ধুর মুক্তি চাই, মুক্তি চাই, মুক্তি চাই। তবে বিশ্ব পেত এক মহান নেতা, আমরা পেতাম ফিরে জাতির পিতা। 

১৯৭৫ সালের আজকের এই দিনে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নিজ বাসভবনে ঘাতকের দল নিষ্ঠুর ভাবে হত্যা করে। আজকের এই দিন মোটেও খুশির নয়। এই দিনে আমরা হারিয়েছি আমাদের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব অর্জনে তার বিশেষ অবদান তার নেতৃত্ব কখনো ভোলার নয়। নতুন প্রজন্মের কাছে আমাদেরকে দূরে ধরতে হবে তার ইতিহাস। 

এরকমভাবে নিচের দেওয়া ১৫ আগষ্ট সম্পর্কে বক্তৃতা পিডিএফ টি থেকে বক্তৃতা দিবেন। আমি আর বড় করলাম না। পিডিএফ এ সুন্দর করে দেওয়া আছে আপনারা চাইলে প্রিন্ট করে বক্তৃতা দেওয়ার সময় সাথে রাখতে পারেন। অথবা ফোনে সেইভ করে রাখতে পারেন। 

File Name১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা ০২
Classসকল শ্রেণির জন্য
Last Update2024
Free downloadDownload



১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা পিডিএফ ডাউনলোড

১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা নমুনা

উপরের দেওয়া ছবিতে যে বক্তৃতার নমুনা দেখতে পাচ্ছেন সেটি নিচে ড্রাইভ ফাইল আকারে দেওয়া হয়েছে। আপনারা নিচের দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে দেখে নিতে পারবেন। ১৫ আগষ্ট শোক দিবসের সেরা বক্তৃতা গুলোর মধ্যে একটি এই বক্তৃতা।


File Name১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা ০১
Classসকল শ্রেণির জন্য
Last Update2024
Free downloadDownload



১৫ আগস্ট সম্পর্কে সকল তথ্য জানার প্রয়োজনীয়তা ও সোর্স

১৫ আগষ্ট এবং শোক দিবস সম্পর্কে বলতে গেলে আমাদের আগে ১৫ আগষ্ট কি সেই সম্পর্কে জেনে নিতে হবে। নিচে একটি বইয়ের পিডিএফ ফাইল দেওয়া হয়েছে যেখানে থেকে আপনি সমস্ত তথ্য জানতে পারবেন। 

File Name১৫ আগস্ট সম্পর্কে বিস্তারিত তথ্য
Classসকল শ্রেণির জন্য
Last Update2024
Free downloadDownload




শোক দিবস সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রশ্নাবলী ২০২৪

বিভিন্ন সরকারি ও বেসরকারি শিক্ষাবোর্ডে প্রতিবছর জাতীয় শোক দিবস বা ১৫ আগষ্ট সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রশ্ন এসে থাকে। এছাড়াও প্রতিযোগিতামূলক পরীক্ষায় এসকল প্রশ্ন আসে। তাই জেনে রাখা ভালো।

১। ১৫ ই আগস্ট বঙ্গবন্ধু পরিবারের কতজন সদস্য নিহত হয়?

উত্তরঃ ১৬ জন।

২। কত তারিখে জাতীয় শোক দিবসে উদযাপন করা হয়?

উত্তরঃ ১৫ ই আগস্ট।

৩ । কত সালে বঙ্গবন্ধু ও তার পরিবারের ১৬ জন সদস্য প্রাণ হারায়?

উত্তরঃ ১৯৭৫ সালের ১৫ এ আগষ্ট।

৪। শেখ রাসেল কখন মৃত্যু বরণ করেন?

উত্তরঃ ১৫ ই আগস্ট ১৯৭৫ সাল।

৫। বাংলার ইতিহাসের অন্ধকারতম অধ্যায় বলা হয় কোন দিনটিকে?

উত্তরঃ ১৫ ই আগস্ট।

প্রাইমারি থেকে শুরু করে বিসিএস পরীক্ষার প্রশ্ন আপনি এসকল প্রশ্ন দেখতে পাবেন। আশা করি সবাই উপকৃত হবে এই পোস্ট টি থেকে।

পরিশেষে আমাদের কথা

প্রিয় পাঠক আশা করি আজকের পোস্ট টি পড়ে আপনি ১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা খুঁজে পেয়েছেন। একই সাথে আশা করছি আমাদের দেওয়া পিডিএফ ফাইলটি সহজেই ডাউনলোড করতে পেরেছেন। 

১৫ আগস্ট সম্পর্কে বক্তৃতা সহ সবকিছু পিডিএফ এর মধ্যে দেওয়া আছে যা পড়লে আপনি অনেক ভালোভাবে বক্তৃতা দিতে পারবেন। আজকের পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য তুলে ধরুন নিচের দেওয়া কমেন্ট বক্সে। আজ এই পর্যন্তই, সবাই ভালো থাকবেন। আল্লাহ্‌ হাফেজ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Facebook Page
telegram
প্রিমিয়াম সাজেশন গ্রুপ [9 to 12]

আপনি যদি নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া গ্রুপে জয়েন করুন। এই গ্রুপে সকল প্রিমিয়াম সাজেশন এবং নোট পেয়ে যাবেন। আশা করি আপনার পরীক্ষায় অনেক উপকার হবে।

গ্রুপ : এখানে ক্লিক করুন